আমি ইদানিং টাকাপয়সার ব্যাপারে অস্বাভাবিকভাবে ভাবতে শুরু করেছি। আমি মুসলমান। পরকালের শাস্তির ভয়ে আমি টাকাপয়সার লেনদেন করতে খুবই ভয় পাই। আজ থেকে কয়েক বছর আগে আমি যেসব কেনাকাটা করেছি, আমার এক এক করে সব শুধু সেগুলোই মনে হচ্ছে এবং তখন টাকা দিয়েছি নাকি সেটা চিন্তা করতে করতে আমি শেষ। কারো থেকে টাকা নিলে তাকে দেওয়ার পরও বারবার বারবার জিজ্ঞেস করতে থাকি আমি তাকে টাকা দিয়েছি কিনা। even, আমি যাদের কাছে টাকা পাই, ইদানীং আমার মনে হচ্ছে আমি কি আসলেই তাদের থেকে টাকা পাই নাকি তারা আমার থেকে পায়? স্যারদের কাছেও প্রাইভেটে সকল টাকা দিয়ে দিয়েছি৷ কিন্তু আবার আমার মনে হচ্ছে স্যারদের টাকা কি দিয়েছি? আমি তাই চিন্তা করলাম সবাইকে আবার জিজ্ঞেস করব টাকা দিয়েছি নাকি। কিন্তু সেখানেও সমস্যা। একবার জিজ্ঞেস করার পর আবার আবার জিজ্ঞেস করতে হয়। মোবাইলে তাদের কথা রেকর্ড ও করেছিলাম। কিন্তু রেকর্ড শুনার পর আবার মনে হয় আমি তো একটা কথা জিজ্ঞেস করিনি। এমতাবস্থায় আমি মানসিকভাবে পুরোপুরি বিপর্যস্ত।

প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। আপনার টাকা-পয়সার লেনদেন বিষয়ক চিন্তাটি রিমিউনেট বা বার বার আসার কারণে অস্থিরতা কাজ করছে বুঝতে পারছি। আপনার বয়স কত? আপনি ছেলে নাকি মেয়ে? আপনার এই সমস্যাটা কতদিন ধরে হচ্ছে? আপনার সমস্যা শুনে মনে হচ্ছে আপনার মাথায় টাকা পয়সা বিষয়ক একই চিন্তা বার বার আসছে এবং আপনি সেই চিন্তা দ্বারা বেশ প্রভাবিত হয়ে পরছেন এবং চিন্তা থেকে নিজেকে মুক্ত করার জন্য ঐ চিন্তা বা সন্দেহের বিষয়টি বার বার চেক করছেন। এবং তা আপনাকে সাময়িক মানসিক শান্তি দিলেও আবার একই সন্দেহ কাজ করছে। আপনার এই সমস্যার ধরনটি অবসেসিভ কম্পালসিভ ডিজঅর্ডার বা শুচিবায়ুর সাথে বেশ মিলে যায়। আপনি এই ভিডিওটি দেখলে এই বিষয়টি সম্পর্কে পুরোপুরি ধারনা এবং সমাধানের পদ্ধতি গুলোও জানতে পারবেনঃ https://youtu.be/wR_pEon4btk গ্রাহক, এই ধরনের সমস্যার জন্য আমরা সাইকোলজিস্টরা ক্লায়েন্টের সাথে যে সকল পদ্ধতি ব্যবহার করে থাকি তা করার জন্য ফেস টু ফেস সেশনের প্রয়োজন। আপাতত আপনি যা করতে পারেনঃ ১. অস্থিরতা কমানোর জন্য রিলাক্সেশন প্রাক্টিস করা ২. চেকিং আচরণ কমানো, ৩. মাথায় আসা চিন্তা গুলোর সত্যতা যাচাই করা, ৪. বর্তমানে থাকা। সরাসরি একজন সাইকোলজিস্টের শরনাপন্ন হলে আপনার সমস্যা সম্পূর্ণ নিরাময় সম্ভব। আশা করি আপনাকে সাহায্য করতে পেরেছি। আর কোন প্রশ্ন থাকলে, মায়াকে জানাবেন, রয়েছে পাশে সবসময়, মায়া ।

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও