পড়াশুনায় আমি একটানা মনোযোগ ধরে রাখতে পারিনা,কারন হটাৎ হটাৎ মেন্টালি কিছু পুরাতন সমস্যার কথা মনে পড়ে যায়, আমার ৫/৬ বছরের একটা সম্পর্ক থেকে বেরিয়ে আসার কারনে  মানসিক কিছু সমস্যা ছিল আমি সেটারথেকে বেরিয়ে আসতে পেরেছি বাট পড়তে পড়তে যখনই সেই রাগ, ক্ষোভের কথা মনে আসে তখন মনে হয় তাকে সামনে পেলে আমি খুন করে ফেলতে ও পারি আর তখনই আমার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় পড়াশুনা খাওয়া গোসল সবকিছু গতিহীন হয়ে পড়ে পড়তে ভালো লাগেনা, গোসল করতে খেতে কিছুই ভালো লাগেনা। আমার কাছে মনে হয় আমার জমানো রাগটা বাহির হয়ে গেলে খুব ভালো হত এই রাগ ক্ষোভ আমি কিসের উপর কার উপর ঝেড়ে মুক্ত হতে পারি, যে চেহারাটা আমার পড়াশুনায় ব্যঘাত ঘটায়।।??  আর আমার বড় স্বপ্নটা যাতে বাধাগ্রস্থ না হয়।

প্রিয় গ্রাহক, আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। জীবনের কিছু ঘটনা আমাদের মনে কষ্ট দিতে পারে। আপনার কি নিয়ে মন খারাপ হয়েছে গ্রাহক? মন খারাপ কি প্রায়ই হয়? আর মন খারাপ থাকলে যেকোন কাজে মনোযোগ দেয়া কঠিন হয়ে যায়? আমি বুঝতে পারছি অতীত সম্পর্কের কথা মনে করে মন খারাপ হয়? তখনি পড়ায় মনোযোগ ব্যাহত হয়। আমাদের যখন মন খারাপ থাকে তখন ইমোশনার ব্রেনের বা আবেগিয় মস্তিষ্কের সাথে যৌক্তিক মস্তিষ্কের সমন্বয় সাধন ব্যাহত হয়। আর তখন আমারা চিন্তা না করে কথা বলি ও কাজ করি। তাই বিশেষ মুহূর্তে কেমন ফিল করছি তা দেহ ও মনের মধ্য সমন্বয় সাধনের জন্য গুরুত্বপূর্ণ। তাই বিশেষ মুহূর্তে নিজের অনুভুতির প্রতি মনোযোগ দেয়ার চেষ্টা করলে মানসিক ভাবে ভালো থাকতে পারবেন। নিজেকেও স্বাভাবিক মনে হবে। তাই নিজের চিন্তা ও অনুভুতির প্রতি মনোযোগিতা বেশ গুরুত্বপূর্ণ। প্রতিদিন কি কি ইতিবাচক ঘটনা ঘটছে সেগুলো লিখে ফেলবেন। অপর দিকে মনের কষ্টের কথাগুলো আপনি ডাইরিতে লিখতে পারেন। তবে কষ্টের কথাগুলো লিখে ওই পাতাগুলো ছিড়ে ফেলবেন। পরে আর পড়বেন না। আপনার মনের কথাগুলো কোনো বিশ্বস্ত বন্ধুর সাথেও শেয়ার করতে পারবেন। এছাড়া আপনার পছন্দের জিনিসগুলো বেশি বেশি করার চেষ্টা করতে পারেন, যেমন- গান শুনা। এভাবে আপনি ভালো থাকার চেষ্টা করতে পারেন। অতীত সম্পর্কে কথামনে করে রাগ হলে যাকে কেন্দ্র করে রাগ হয় তার উদ্দেশ্যে যা বলতে চান তা খাতায় লিখে রাখতে পারেন তারপর সেই লেখাটি ছিড়ে ফেলতে পারেন তাহলে কিছুটা হলেও রাগ কমে আসতে পারে। আশা আপনি উপকৃত হয়েছেন। মায়া

আপনার কোনো প্রশ্ন আছে?

মায়া অ্যাপ থেকে পরিচয় গোপন রেখে নিঃসংকোচে শারীরিক, মানসিক এবং জীবনধারা বিষয়ক যেকোনো প্রশ্ন করুন, বিশেষজ্ঞের পরামর্শ নিন।


মায়া অ্যাপ ডাউনলোড করুন

প্রশ্ন করুন আপনিও